উন্নয়ন সাংবাদিকের প্রস্তুতি | লার্ন উইথ নাসিমূল

উন্নয়ন সাংবাদিকের প্রস্তুতি

 

উন্নয়ন সাংবাদিকতা মূলত উন্নয়নশীল দেশসমূহের উন্নয়নে কর্মকান্ডের উপর সজাগ দৃষ্টি রাখে এবং কিভাবে একটি জাতিরাষ্ট্রের উন্নতিকে ত্বরান্বিত করা যায়, একটি দেশের উন্নয়ন কর্মকান্ডসমূহ কিভাবে পরিচালিত হচ্ছে, সেখানে কি সমস্যা ও সীমাবদ্ধতা আছে, সেগুলোর সন্ধান করে।

তো, আপনি দেশের উন্নয়ন কর্মকান্ড নিয়ে প্রতিবেদন তৈরি করতে চান? একজন উন্নয়ন সাংবাদিক হিসেবে আপনার কোন বিষয়গুলো সম্পর্কে জানতে হবে? কি কি বিষয়ে প্রস্তুতি থাকতে হবে?

প্রথমেই আপনাকে ঠিক করে নিতে হবে আপনি দেশের সামগ্রিক উন্নয়ন কর্মকান্ডের কোন সুনিদৃষ্ট বিষয় নিয়ে কাজ করতে চান? একজন উন্নয়ন সাংবাদিক হিসেবে আপনি যেমন দেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে কাজ করতে পারেন, তেমনি কৃষি, পরিবেশ প্রভৃতি বিষয় নিয়েও কাজ করতে পারেন।

এরপর আপনি উন্নয়নের যে দিকটি নিয়ে কাজ করতে চান, সে বিষয়ে খুঁটিনাটি সকল কিছু জানতে হবে। বিষয়টি কিভাবে মানুষের জীবনকে স্পর্শ করছে, সেসব সম্পর্কে স্বচ্ছ ধারনা থাকতে হবে।

এছাড়া আপনি যে বিষয় নিয়ে সংবাদ তৈরি করবেন, সেই বিশেষ বিষয়ের সাথে যুক্ত সংশ্লিষ্ঠ সংবাদ সূত্র ও উৎস সম্পর্কে তার যেমন জানা থাকতে হবে, তেমনি সেই সূত্র ও উৎসগুলোকে যথাযথভাবে কাজে লাগাতেই জানতে হবে।

দেশের উন্নয়ন কর্মকান্ড নিয়ে যে সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান কাজ করছেন, তাদের সাথে যোগাযাগ রক্ষার পাশাপাশি নিয়মিত সংম্লিষ্ঠ বিষয়ে প্রকাশিত গবেষণা প্রতিবেদনেরও খোঁজ রাখতে হবে। এছাড়া সাংবাদিককে চোখ রাখতে হবে উন্নয়ন সংশ্লিষ্ঠ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থারও ওয়েবসাইটেও। দেশের উন্নয়ন কর্মকান্ডে কোথায় কি ঘটছে, বাজেট কিভাবে বরাদ্ধ হচ্ছে, বরাদ্ধকৃত বাজে প্রকল্পের আওতাধীন মানুষের আদৌও উপকারে আসছে কিনা সে বিষয়েও সাংবাদিককে নজরদারি করতে হবে। এছাড়া একজন উন্নয়ন সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে গবেষক, বিজ্ঞানী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, রাজনীতিবিদ ও নীতিনির্ধারকদের সাথেও নিয়মিত যোগাযোগ রাখতে হবে।

একজন উন্নয়ন সাংবাদিককে ভালো মাপের গবেষকও হতে হয়। বিভিন্ন নথিপত্র ঘাটাঘাটি, বিদেশি জার্নাল থেকে তথ্য উদ্ধার, গবেষণা পত্র পড়ে দরকারি তথ্য সংগ্রহের কাজটি ঠিকঠাক শিখে নিতে হবে আপনাকে। কেবল তথ্য ও পরিসংখ্যান দিয়ে উন্নয়ন সাংবাদিকতা হয় না। প্রতিবেদনে জীবন দিতে হয়। আর এই কাজটি করার জন্য প্রতিবেদনটিকে মানবিক করে তুলতে হয়। মানুষের প্রাত্যহিক জীবনের গল্প দিয়ে দেশের উন্নয়ন কর্মকান্ডকে ব্যাখা বিশ্লেষন করার চেষ্টা করতে হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে যুক্ত থাকুন

সাবস্ক্রাইব করুন

×

ফেসবুকে যুক্ত থাকুন