সাংবাদিকতা বিষয়ক অনলাইন কোর্সে যেভাবে নিবন্ধন করবেন | লার্ন উইথ নাসিমূল

সাংবাদিকতা বিষয়ক অনলাইন কোর্সে যেভাবে নিবন্ধন করবেন

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)  এবং মাননীয় প্রধানমন্ত্রীর একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ উদ্যোগে সংবাদকর্মী, সাংবাদিকতার শিক্ষার্থী ও সাংবাদিকতায় আগ্রহী তরুণদের জন্য ‘অনলাইন সার্টিফিকেট কোর্স অন জার্নালিজম’ শীর্ষক সাংবাদিকতা বিষয়ক এই ই-লার্নিং প্লাটফর্মটিতে অংশ নিয়ে সাংবাদিক ও সাংবাদিকতার শিক্ষার্থীরা ঘরে বসেই নিজেদের পেশাগত জ্ঞান বৃদ্ধি করতে পারবেন। এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের সংবাদকর্মীরা যেমন নিজেদেরকে ঝালিয়ে নিতে পারবেন, তেমনি সাংবাদিকতার শিক্ষার্থী, বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত জনসংযোগ কর্মকর্তারা কোর্সগুলো থেকে উপকৃত হবেন।

 

কোর্সগুলোতে অংশ নেয়ার জন্য আপনাকে প্রথমে নিবন্ধন করতে হবে। চলুন  নিবন্ধন করার প্রক্রিয়াটি জেনে নেই –

প্রথমেই আপনাকে ই-লার্নিং প্লাটফর্মের ওয়েব ঠিকানাটি  http://pib.muktopaath.gov.bd  আপনার কম্পিউটারের ব্রাউসারে টাইপ করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ওয়েবসাইটে গেলে ডানপাশের কোনায় নিবন্ধন ও লগইন লেখা দুটো বার দেখতে পাবেন। আপনি ইতিমধ্যে শিক্ষার্থী হিসেবে নিবন্ধিত হয়ে থাকলে লগইন ট্যাবে ক্লিক করে আপনার ইমেইল এড্রেস ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

আর আপনি নিবন্ধিত হয়ে না থাকলে আপনার প্রথম কাজ হবে নিবন্ধন করা। নিবন্ধন করতে আপনাকে নিবন্ধন ট্যাবে ক্লিক করতে হবে। এতে নতুন একটি উইনডো আসবে ।

শিক্ষার্থী হিসেবে নিবন্ধনের জন্য এই পেইজে আপনাকে কিছু তথ্য সরবরাহ করতে হবে। যেগুলোর মধ্যে আপনার ই-মেইল আইডি, ফোন নাম্বার, কাঙ্খিত পাসওয়ার্ড, আপনার নাম, লিঙ্গ ও নিরাপত্তা কোড সরবরাহ করতে হবে। নিদৃষ্ট স্থানে সঠিক তথ্যগুলো পূরণ করে আপনাকে ‘নিবন্ধন’ লেখা বারটিতে ক্লিক করতে হবে।

নিবন্ধনের কাজ শেষ। নিবন্ধন বাটনে ক্লিক করলে নিচের উইনডোটি ওপেন হবে।

 

আপনি মেইল এড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করেছেন, এবার সেই মেইল এড্রেসেরে ইনবক্স চেক করুন। ইনবক্সে নিচের ছবির মতো একটি মেইল যাবে, যেখানে একটি লিংক দেয়া থাকবে। লিংকটিতে ক্লিক করুন।

লিংকটিতে ক্লিক করার মধ্যে দিয়ে শিক্ষার্থী হিসেবে আপনার নিবন্ধন প্রক্রিয়া চূড়ান্ত হবে। এখানে লিংকটি ক্লিক করার সাথে সাথে আপনার ব্রাউসারে নতুন উইনডো ওপেন হবে।

 

একাউন্টটি একটিভেট হওয়ার পরে যথারীতি আপনার দেয়া আইডি ও পাসওয়ার্ড দিয়ে ই-লার্নিং প্লাটফর্মে লগিইন করতে পারবেন। লগইন করলে নিচের উইনডোর মতো একটি উইনডো ওপেন হবে, যেখানে গিয়ে আপনি আপনার প্রোফাইল সম্পাদনা করতে পারবেন।

 

 

 

Avatar

Nasimul Ahsan

গণমাধ্যম কর্মী। তথ্যপ্রযুক্তি বিষয়ে আগ্রহী। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে সহকারী প্রশিক্ষক হিসেবে কর্মরত আছি।

সকল লেখা দেখুন

৪ টি মন্তব্য

Your email address will not be published. Required fields are marked *

  • আমার মত মফসল সাংবাদিকদের পিআইবির মতো এতো বড় প্রতিষ্ঠানে লেখাপড়া করার সুযোগ সৃষ্টি করে দেওয়া । এবং গ্রামে বসে যোগ্য সাংবাদিক হওয়া, এতোদিন অসম্ভব একটি ব্যপার ছিল । আর সেই অসম্ভবকে সম্ভব করে অন্ধকার থেকে জ্ঞানের আলোয় নিজেকে আলোকিত করার পথ সৃষ্টি করে দিয়েছে পিআইবি । টেলিভিশন র্কোস অন জার্নলিজম
    সবে মাএ সফলতার সাথে শেষ করেছি ।আমি নিজের প্রতি খুব ভাল ভাবেই বোঝতে পারছি , কোর্স করার আগের আমি আর আজকের আমিতে কতোটা পার্থক্য ।তাই আমি ভালবাসি জ্ঞানঅর্জন করা আর ভালবাসি পিআইবিকে । আর নাসিমুল আহসান স্যারের অবদান তো অত্যন্ত শক্তিশালী, আমরা যারা শিক্ষার্থী ছিলাম তাদের জন্য দিনরাত পরিশ্রম করে পাঠ তৈরী করত । আমি তাকে গভীর রাত পর্যন্ত ফেইজবুক পেইজে পেতাম এবং দেখতাম আমাদের নানান রকম সমস্যা গুলো বলামাত্র তার সমাধান করে দিত ।ধন্যবাদ স্যারকে এবং সংশ্লিষ্ট সবাইকে ।

আমার সম্পর্কে

Avatar

Nasimul Ahsan

গণমাধ্যম কর্মী। তথ্যপ্রযুক্তি বিষয়ে আগ্রহী। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে সহকারী প্রশিক্ষক হিসেবে কর্মরত আছি।

ফেসবুকে যুক্ত থাকুন

সাবস্ক্রাইব করুন