ভোটের মাঠে সাংবাদিকের নিরাপত্তা | লার্ন উইথ নাসিমূল

ভোটের মাঠে সাংবাদিকের নিরাপত্তা

 

ভোটের দিন সংবাদ সংগ্রহ থেকে শুরু করে সংবাদ সংগ্রহের কাজটি বেশ চাপ ও অনেক ক্ষেত্রে ঝুঁকি নিয়ে করতে হয় সংবাদকর্মীকে ।  আর এই বিষয়টি বিবেচনায় নির্বাচন রিপোর্টিং এর ক্ষেত্রে ভোটকেন্দ্রে যে কোন অপ্রত্যাশিত পরিস্থিতিতে  সাংবাদিকের নিরাপত্তার বিষয়টিও গুরুত্ববহ।  নির্বাচনের দিন সংবাদ সংগ্রহের কাজে দায়িত্বরত সাংবাদিকদের জন্য কিছু দরকারি নিরাপত্তা পরামর্শ নিচে উল্লেখ করা হলো:

পরিস্থিতি  বুঝুন:

আপনি যে এলাকায় নির্বাচনী রিপোর্টিং করতে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন, সে এলাকা রাজনীতি, নির্বাচনী লড়াইয়ে অংশগ্রহণকারী রাজনৈতিক দলসমূহ সম্পর্কে জানুন।  এছাড়া নির্বাচনের আগেই ভোটকেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানুন।  সম্ভব হলে আগেই গিয়ে ভোটকেন্দ্র দেখে আসুন।  পাশ্ববর্তি পুলিশ স্টেশন, হাসপাতাল সম্পর্কে তথ্য নিয়ে রাখুন। সম্ভব হলে ফোন নাম্বারও হাতের কাছে রাখুন।  এছাড়া খাবার, পানিসহ ফার্স্ট এইডের জন্য টুকটাক ঔষুধও রাখতে পারেন।

প্রস্তুতি :

ভালো করে প্রস্তুতি নিন।  কিভাবে সংবাদ সংগ্রহ করবেন, কোন বিষয়গুলোকে ফোকাস করবেন, সে বিষয়ে আগেই ধারনা নিয়ে রাখুন।  এই বিষয়টি সংবাদ সংগ্রহের সময় স্পটে আপনাকে কিছুটা নির্ভার ও টেনশন মুক্ত রাখার পাশাপাশি স্বচ্ছভাবে কাজ করতে সহায়তা করবে।

প্রেস কার্ড সঙ্গে রাখুন

নির্বাচন কভার করার সময় অবশ্যই প্রেসকার্ড সঙ্গে রাখবেন।  সবচেয়ে ভালো হয় এটা আপনার দৃশ্যমান কোন জায়গায় যদি ঝুলিয়ে রাখলে।  সেটা না হলে প্রেসকার্ডকে শার্ট বা প্যান্টের পকেটে রাখুন, যাতে সহজেই দরকারে বের করতে পারেন।  সঙ্গে করে গ্যাস মাস্ক নিয়ে যাওয়ার সুযোগ থাকলে সেটা অবশ্যই করবেন।  এটা আপনাকে সম্ভাব্য টিয়্যার গ্যাসের হাত থেকে বাঁচাতে সহায়তা করবে।

যন্ত্রপাতির সুরক্ষা

টেলিভিশন সাংবাদিকরা ক্যামেরা, ট্রাইপড, বুমসহ অন্যান্য যন্ত্রপাতির বিষয়টি বিবেচনায় রাখবেন।  ক্যামেরা কিংবা ল্যাপটপের মধ্যে পর্যাপ্ত ডাটা স্টোরেজ আছে কিনা সেটা আগেই চেক করে রাখুন।  এছাড়া অতিরিক্ত ব্যাটারি, ইন্টারনেট মোডেমসহ  বাড়তি ফোন ও সিম সংগ্রহে রাখতে পারেন।

জরুরি যোগাযোগ :

জরুরি দরকারে যাতে অফিসের সাথে যোগাযোগ করতে পারেন, সেজন্য অফিসের ফোন নাম্বারটি আপনার মোবাইলের ডায়েল লিস্টে রেখে দিতে পারেন। এছাড়া দরকারি এক/দুটি নাম্বার মুখস্থ করে রাখতে পারেন, যা ফোন হারিয়ে গেলে আপনাকে জরুরি যোগাযোগে সহায়তা করতে পারে।

যৌথতা :

ভোটকেন্দ্রে একা না যাওয়াটাই ভালো।  সংবাদ সংগ্রহের সময় অন্যান্য সংবাদকর্মীদের সঙ্গে থাকুন।  এটা আপনাকে নিরাপদ রাখতে সহায়তা করবে।  এছাড়া একসাথে কাজ করলে তা সংবাদ সংগ্রহের জন্য আপনার জন্য সহায়ক হবে।

 

তথ্যসূত্র : www.irex.org

.

Print Friendly, PDF & Email

১ টি মন্তব্য

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে যুক্ত থাকুন

সাবস্ক্রাইব করুন

×

ফেসবুকে যুক্ত থাকুন