প্রেস রিলিজের গুরুত্ব

লেখাটি শেয়ার করুন

লেখাটিতে যা থাকছে

প্রেস রিলিজের দরকার কেনো?

প্রেস রিলিজ আবিষ্কারের প্রায় ১১২ বছর পেরিয়ে গেছে। কিন্তু এর কার্যকারিতা একটুও কমেনি। বরং দিন দিন বাড়ছে। আর এই উলম্ফনের একটা বড় কারণ হচ্ছে প্রেস রিলিজের গুরুত্ব। রাস্ট্র, সরকারব্যবস্থা, নীতিনির্ধারক থেকে শুরু করে বেসরককারি প্রতিষ্ঠান, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা কিংবা একজন ব্যাক্তির জন্য প্রেস রিলিজ ভীষণ গুরুত্বপূর্ণ এই যুগে।

নানা কারনেই প্রেস রিলিজের গুরুত্ব রয়েছে। যার অন্যতম একটি হচ্ছে মানুষকে জাননো। আপনার প্রতিষ্ঠানের সেবা কিংবা নতুন কোন প্রোডাক্ট বাজারে এলে সেটা গণমাধ্যমের মাধ্যমে মানুষকে জানানোর একটি গুরুত্বপূর্ণ টুলস হচ্ছে প্রেস রিলিজ। এই জানানোর কাজটির পাশাপাশি আপনার বা আপনার প্রতিষ্ঠানের ব্যান্ডিং আইডেনটিটি বা ব্রান্ড ইমেজ তৈরির ক্ষেত্রে প্রেস রিলিজ ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একটি সংবাদপত্র যখন আপনার প্রতিষ্ঠানের কোন নতুন পণ্য বা কোন আয়োজনের সংবাদ প্রচার করে, তখন সেটা সাধারণ দর্শকের কাছে আপনার প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতা বৃদ্ধির পাশাপাশি আপনার পণ্য বা সেবা ক্রয়ের জন্য তাদের মধ্যে চাহিদা তৈরি করে।

সংবাদপত্রে প্রেস রিলিজ

এছাড়া প্রেস রিলিজ থেকে যে সংবাদটি দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়, তার মাধ্যমে এক সাথে কয়েক লক্ষ ভোক্তার কাছে আপনার পণ্য সম্পর্কিত তথ্য পৌছে যাওয়ার সুযোগ ও সম্ভাবনা তৈরি হয়। এই বিষয়টি প্রেস রিলিজকে জনসংযোগ টুলস হিসেবে এখন বাঁচিয়ে রেখেছে। এছাড়া প্রেস রিলিজের মাধ্যমে প্রতিষ্ঠান তাদের নতুন বা প্রতিষ্ঠানের ছবি, অডিওভিস্যূয়াল সংবাদপত্রে প্রেরণ করে থাকে। এই ছবি পত্রিকার পাতায় প্রকাশিত হওয়ার পর প্রকাশিত পণ্যের ছবি দেখে সেটার প্রতি পাঠক তথা ভোক্তাদের আগ্রহের জায়গা প্রবল হয়।

সোশ্যাল মিডিয়া প্রেস রিলিজ

সামাজিক যোগাযোগ মাধ্যমে অসম্ভব প্রতাব ও আধিপত্যের যুগে প্রেস রিলিজ নতুন কাঠামো ও মাত্রা নিয়ে হাজির হয়েছে। যাকে আমরা সোশ্যাল মিডিয়া প্রেস রিলিজ বলছি। সোশ্যাল মিডিয়া প্রেস রিলিজে সাধারণ পণ্য বা সেবার ছবি, আকর্ষণীয় অডিও ভিস্যুয়াল থাকে। এই ধরণের প্রেস রিলিজ সাধারণত ব্যাক্তি বা প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ও প্রকাশ করে থাকে। এই ধরণের প্রেস রিলিজের মাধ্যমে ইন্টারনেট পরিমন্ডলে আপনার ভিসিবিলিটি বেড়ে যায়। সোশ্যাল মিডিয়া প্রেস রিলিজের মাধ্যমে আপনি খুব দ্রুত সরাসরি আপনার পণ্যের ভোক্তার কাছে পৌঁছে যেতে পারেন।

এছাড়া প্রেস রিলিজ তৈরি ও বিতরণের বিষয়টি খুব কম খরচে করতে পারেন যে কেউ। এছাড়া নিয়মিত নিদৃষ্ট বিষয়ে প্রেস রিলিজ প্রেরণের মাধ্যমে ঐ নিদৃষ্ট বিষয়টিতে আপনি বা আপনার প্রতিষ্ঠান ইন্ড্রাস্টি এক্সপার্ট হিসেবে পরিচিতি লাভ করে। এই বিষয়টিও প্রেস রিলিজকে গুরুত্বপর্ণূ করে তুলেছে।

লেখাটি শেয়ার করুন:

সাম্প্রতিক লেখা

জনপ্রিয় লেখা

আরও লেখা পড়ুন

আমার
সম্পর্কে

আমি নাসিমূল আহসান। পড়াশুনা করেছি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। বর্তমানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে (পিআইবি) সহকারী প্রশিক্ষক হিসেবে কর্মরত আছি। পাশাপাশি পাটপণ্যের বহুমখিকরণ, বিপনন ও গবেষণা প্রতিষ্ঠান ‘ইউজুট’ এর সহ-প্রতিষ্ঠাতা ও বিশেষায়িত কনটেন্ট মার্কেটিং এজন্সি ‘কনটেন্টো’র প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছি।