লেখাটি শেয়ার করুন

লেখাটিতে যা থাকছে

বিশিষ্ট কবি সৈয়দ শামসুল হক তাঁর এক কবিতায় লিখে গেছেন, ভাষাই আপন করে; ভাষাই করে পর। আসলে ভাষাই ভাবের বাহন। যোগাযোগবিদ্যার দৃষ্টিকোন থেকে ভাষাকে এক শক্তিশালী যোগাযোগ উপাদান হিসেবে উল্লেখ করা হয়। পত্রিকায় প্রেস রিলিজ পাঠিয়ে আমরা আসলে গণমাধ্যম প্রতিষ্ঠানের সাথে যেমন যোগাযোগ তৈরি করতে চাই, তেমনি আমরা প্রত্যাশা করি সেই প্রেস রিলিজটি সাংবাদিককের হাত দিয়ে সংবাদ আকারে পত্রিকায় পাতায় প্রকাশিত হবে।

প্রেস রিলিজ লেখার পূর্বে এটার লেখককে সবচেয়ে বেশি নজর রাখতে হয় যে বিষয়টির উপর, তা ভাষা। আমরা আগেই জেনেছি যে, প্রেস রিলিজকে সংবাদ উপযোগি করে লিখতে হয়। তাই প্রেস রিলিজ লেখার পূর্বে একজন জনসংযোগকর্মীকে সাংবাদিকের লেখার ভাষাটা জানতে হয়। প্রেস রিলিজে যে ঘটনা বা বিষয়টি বিবরণ লেখক লিখতে যাচ্ছেন, সেটা একজন সাংবাদিক কিভাবে সংবাদ আকারে লিখতেন, সেটা ভাবা খুব জরুরি।

আপনি আপনার প্রেস রিলিজটি কতোটা সংবাদের মতো করে তুলতে পারছেন, সেটা অনেক বিবেচনায় গুরুত্বপূর্ণ। প্রতিদিন একটি সংবাদপত্রে অসংখ্য প্রেস রিলিজ আসে। কিন্তু সব প্রেস রিলিজ পড়ে সেটাকে সংবাদ আকারে তৈরি করার সময় কর্মরত সাংবাদিকের অনেক সময় থাকে না। সেক্ষেত্রে আপনি যদি আপনার প্রেস রিলিজটি সংবাদের মতো করে দেন, তাহলে আপনার প্রেস রিলিজটি সংবাদ আকারে প্রকাশিত হওয়ার সম্ভাবনা অনেকগুন বেড়ে যায়।

অনেকেই প্রেস রিলিজে জনাব, মহোদয় প্রভৃতি শব্দ ব্যবহার করেন। কিন্তু প্রেস রিলিজে এ ধরণের সংবাদের ব্যবহার না করাই ভালো। ধরুন, আমরা যদি প্রেস রিলিজে লিখি, জনাব নাসিমূল আহসান, প্রশিক্ষক, ‘লার্ন উইথ নাসিমূল’ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তাহলে এই লাইনটি সাংবাদিককে আবার সময় নিয়ে সম্পাদনা করতে হবে। কিন্তু আপনি যদি লিখেন, ‘লার্ন উইথ নাসিমূল’-এর প্রশিক্ষক নাসিমূল আহসান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তাহলে এই লাইনটি সম্পাদনা করার সময়টি বেঁচে যাবে সাংবাদিকের।

আবার অনেকেই প্রেস রিলিজ লিখতে আমরা, আমাদের প্রভৃতি শব্দ ব্যবহার করেন। যেমন ধরুন, প্রবীণ বন্ধু ফাউন্ডেশন নামের একটি প্রতিষ্ঠান প্রবীণ জনগোষ্ঠির জন্য নতুন কোন সেবা কার্যক্রম শুরু করতে যাবে। সেক্ষেত্রে যদি প্রতিষ্ঠানটি এমন লেখে :

আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি আর্ন্তজাতিক প্রবীণ দিবস উপলক্ষে আমরা প্রবীণদের পাশে দাঁড়াতে দেশব্যাপি প্রবীণদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা সরবরাহ ও হেলথ ক্যাম্প কার্যক্রম পরিচালনা করব। আগামী ১ অক্টোবর ২০১৯ তারিখে আমাদের প্রবীণবন্ধু ফাউন্ডেশন থেকে দেশের বিভিন্ন জায়গায় বিনামূল্যে প্রবীণদের জন্য হেলথক্যাম্প কার্যক্রম পরিচালিত হবে।

কিন্তু এই প্রেস রিলিজে যদি আমরা বা আমাদের লেখা না হতো, তাহলে সেটি আরও বেশি সংবাদ উপযোগি হতো ও পত্রিকার পাতায় সংবাদ আকারে প্রকাশের সম্ভাবনা আরও বেড়ে যেতো। আমরা যদি উপরের লাইনগুলোকে সংবাদ উপযোগি করে লিখি, তাহলে দেখুন –

প্রবীণ নাগরিকদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা সরবরাহ করার ঘোষণা দিয়েছে প্রবীণ বিষয়ক প্রতিষ্ঠান প্রবীণ বন্ধু ফাউন্ডেশন। ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবসে দেশের বিভিন্ন জায়গায় প্রবীণদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা সরবরাহ ও হেলথ ক্যাম্প কার্যক্রম পরিচালনা করবে প্রতিষ্ঠানটি।

উপরোক্ত বিষয়গুলোর পাশাপাশি প্রেস রিলিজকে হতে হয় সহজ। ছোট ছোট বাক্যে সংবাদ উপযোগি করে লিখতে পারাটাই প্রেস রিলিজের সফলতার অন্যতম কারণ। এর পাশাপাশি প্রেস রিলিজে এটি প্রেরণকারী প্রতিষ্ঠানের কর্তাব্যাক্তির বক্তব্য থাকাটা জরুরি। পরিসংখ্যানকে প্রাধান্য না দিয়ে প্রেস রিলিজে যে মন্তব্যগুলো ব্যবহৃত হবে, সেগুলোকে গুরুত্বপূর্ণ করে তোলা প্রেস রিলিজ লেখকের অন্যতম কাজ।

লেখাটি শেয়ার করুন:

সাম্প্রতিক লেখা

জনপ্রিয় লেখা

আরও লেখা পড়ুন

আমার
সম্পর্কে

আমি নাসিমূল আহসান। পড়াশুনা করেছি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। বর্তমানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে (পিআইবি) সহকারী প্রশিক্ষক হিসেবে কর্মরত আছি। পাশাপাশি পাটপণ্যের বহুমখিকরণ, বিপনন ও গবেষণা প্রতিষ্ঠান ‘ইউজুট’ এর সহ-প্রতিষ্ঠাতা ও বিশেষায়িত কনটেন্ট মার্কেটিং এজন্সি ‘কনটেন্টো’র প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছি।